ঢাকা, রবিবার, ৫ মে, ২০২৪

পিকে হালদারের আরো ১৪ সহযোগীকে তলব করেছে দুদক

ভুয়া কোম্পানির নামে ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেড থেকে ঋণ জালিয়াতির অভিযােগে আলোচিত প্রশান্ত কুমার হালদারের (পিকে হালদার) ১৪ সহযোগীকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। দুদক উপ-পরিচালক গুলশান আনোয়ার প্রধানের সই করা পৃথক পৃথক তলবি নোটিশে তাদেরকে ডাকা হয়েছে।


বৃহস্পতিবার (৪ জানুয়ারি) পাঠানো নোটিশে তলবকৃতদের আগামী ১০ ও ১১ ফেব্রুয়ারি হাজির হতে বলা হয়েছে। সংস্থাটির পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য এসব তথ্য জানিয়েছেন।১০ ফেব্রুয়ারি যাদের হাজির হতে বলা হয়েছে তারা হলেন- আর বি এন্টারপ্রাইজের মালিক রতন কুমার বিশ্বাস, আর্থ-স্কোপ লিমিটেডের এমডি প্রশান্ত দেউরি, পরিচালক মাে. মোস্তাফিজুর রহমান, নিউট্রিক্যাল লিমিটেডের চেয়ারম্যান স্বপন কুমার মিস্ত্রি, ওয়াকামা লিমিটেডের চেয়ারম্যান সুব্রত দাস ও একই প্রতিষ্ঠানের পরিচালক সুভ্রা রাণী ঘােষ ও তােফাজ্জল হােসেন।


১১ ফেব্রুয়ারি যাদের তলব করা হয়েছে তারা হলেন- কোলাসিন লিমিটেডের এমডি উত্তম কুমার মিস্ত্রি, চেয়ারম্যান অতশী মৃধা, হাল ইন্টারন্যাশনাল লিমিটেডের এমডি সুস্মিতা সাহা, জিঅ্যান্ডজি এন্টারপ্রাইজের মালিক গােপাল চন্দ্র গাঙ্গুলী , দ্রিনান অ্যাপারেলসের এমডি মােহাম্মদ আবু রাজিব মারুফ, কণিকা এন্টারপ্রাইজের মালিক রাম প্রসাদ রায় ও ইমেক্রো এর মালিক ইমাম হােসেন।


দুদক এখন পর্যন্ত সহযোগী হিসাবে ৬২ জনকে শনাক্ত করেছে। যাদের বিভিন্ন সময়ে তলব করছে সংস্থাটি। অভিযোগ রয়েছে পি কে হালদার ওই প্রতিষ্ঠানসহ পিপলস লিজিং ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস, পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস, এফএএস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড ও বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানির (বিআইএফসি) দায়িত্ব পালন করে প্রায় তিন হাজার ৬০০ কোটি টাকা আত্মসাৎ ও পাচার করেছেন।


ক্যাসিনো অভিযানের ধারাবাহিকতায় প্রায় ২৭৫ কোটি টাকা অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে পিকে হালদারের বিরুদ্ধে মামলা করে দুদক। গত ৮ জানুয়ারি দুদকের অনুরোধে তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা দিয়ে রেড অ্যালার্ট জারি করে ইন্টারপোল।


এছাড়া গত ২৫ জানুযারি পিকে হালদার কেলেঙ্কারিতে ৩৫০ কোটি ৯৯ লাখ টাকা আত্মসাতের অভিযোগে ৩৩ জন শীর্ষ কর্তাদের বিরুদ্ধে পৃথক পাঁচটি মামলা করে দুদক। মামলার অভিযোগে আনান কেমিক্যাল লিমিটেডের নামে ৭০ কোটি ৮২ লাখ টাকা, সুখাদা প্রোপার্টিজ লিমিটেডের নামে ৬৯ কোটি ৮০ লাখ টাকা, মেসার্স বর্ণ'র নামে ৬৬ কোটি ৯৮ লাখ টাকা, রাহমান ক্যামিকেলস লিমিটেডের নামে ৫৪ কোটি ৫৫ লাখ টাকা ও মুন এন্টারপ্রাইজ এর নামে ৮৩ কোটি ৮৪ লাখ টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়। এরই মধ্যে পিকে হালদারের সহযোগী শংখ বেপারী ও রাশেদুল হক ১৬৪ ধারায় দোষ স্বীকার করে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

ads

Our Facebook Page